ব্লগারদের জন্য 10+ টিপস


ব্লগারদের জন্য 10+ টিপস




একটি সফল ব্লগ শুরু করা এবং তৈরি করা একটি ফলপ্রসূ অভিজ্ঞতা হতে পারে। এবং কিছু পরিমাণে, প্রতিটি ব্লগারদের যাত্রা অনন্য, যা নতুন ব্লগারদের এক-আকার ফিট-সমস্ত ব্লগিং টিপস দেওয়া কঠিন করে তােলে।


1. ধারাবাহিকভাবে লিখুন :

কঠোর পরিশ্রম ও ধারাবাহিকতার কোনাে বিকল্প নেই। কোন হ্যাক, কোন শর্টকাট নেই, আপনি যদি আপনার ব্লগ বাড়াতে চান তবে আপনাকে নিয়মিত লিখতে এবং প্রকাশ করতে হবে।


যদিও কিছু লেখক কম ঘন ঘন পােস্টিং দিয়ে সফল হন, এই লেখকদের প্রায় সবসময়ই তাদের ব্লগের বাইরে থেকে, সাধারণত সােশ্যাল মিডিয়াতে প্রচুর শ্রোতা থাকে।


আপনাকে প্রতিদিন পােস্ট করতে হবে না। তবে আপনাকে আপনার সময়সূচীতে ধারাবাহিক হতে হবে। কিছু জনপ্রিয় ব্লগ প্রতিদিন বেশ কিছু নতুন পােস্ট Publish করে।




2. আপনার ইমেল তালিকা তৈরি করুন :

এটি করার বিভিন্ন উপায় রয়েছে, কিন্তু আমি সবচেয়ে কার্যকরীটি খুঁজে পেয়েছি তা হল আপনার পাঠকদের আপনার ব্লগের শুরু থেকেই আপনার মেলিং তালিকার জন্য সাইন আপ করতে বলা।


একটি ইমেল গ্রাহক তালিকা থাকা, নিঃসন্দেহে, আপনার পাঠক এবং আপনার নীচের লাইন বৃদ্ধির দ্রুততম উপায়। ইমেল আপনার বিষয়বস্তুতে সবচেয়ে বেশি আগ্রহী লােকেদের কাছে পৌঁছানাের


সবচেয়ে সহজ এবং সবচেয়ে প্রত্যক্ষ উপায়গুলির একটি প্রতিনিধিত্ব করে। সর্বোপরি, যদি তারা আপনার ব্লগে যান এবং আপনার কাছ থেকে ইমেল পেতে অপ্ট-ইন করেন তবে আপনি নিশ্চিত হতে


পারেন যে তারা আপনার কাছ থেকে আরও শুনতে আগ্রহী ! ইমেল এত শক্তিশালী হওয়ার প্রাথমিক কারণ এটি কতটা ব্যক্তিগত তা নিচে আসে।


আপনার পাঠকরা আপনার কাছ থেকে একটি সরাসরি নােট হিসাবে প্রতিটি ইমেল । পাবেন, যা সত্যিই আপনার ব্লগ এবং আপনার পাঠকদের মধ্যে একটি সম্পর্ক তৈরি করতে সাহায্য করে৷


আরও ভাল, এটি আপনাকে আপনার সবচেয়ে আগ্রহী পাঠকদের স্ব-নির্বাচিত দর্শকদের মধ্যে ট্যাপ করে আপনার ব্লগে ট্র্যাফিক চালিত করার একটি অবিশ্বাস্যভাবে উচ্চ রূপান্তর উপায়ের অনুমতি দেয়৷


আপনি একটি নতুন নিবন্ধে ট্র্যাফিক চালিত করার চেষ্টা করছেন বা আপনার নিজস্ব পণ্য বা পরিষেবা প্রচার করার চেষ্টা করছেন কিনা, ইমেল আপনাকে আপনার দর্শকদের কাছে সরাসরি আবেদন করতে দেয় ৷


আপনি উচ্চ মানের ব্লগ সামগ্রী তৈরিতে অনেক সময় ব্যয় করেন, তাই আপনি নিশ্চিত করতে চান যে আপনার সবচেয়ে আগ্রহী পাঠকরা সেই সামগ্রীটি দেখছেন।


3. পরিপূর্ণতার জন্য চেষ্টা করবেন না :

একটি ব্লগ লেখার সময়, আমি পরিপূর্ণতা নিয়ে আবেশ না করার পরামর্শ দিই। যতক্ষণ না আপনি সেগুলি ঠিক করেন ততক্ষণ ভুল করা সম্পূর্ণ ঠিক।


কিছু পাঠক ব্যাকরণ বা বানান ভুলের জন্য বিরক্ত হতে পারে, তবে আপনি এটি ঠিক করে এগিয়ে যেতে পারেন। মনে রাখবেন, ভুল করা মানুষের কাজ।






কিছু ত্রুটি ধরতে সাহায্য করার জন্য আপনি ব্যাকরণের মতাে টুল ব্যবহার করতে পারেন ।

নতুন ব্লগারদের জন্য আমার পরামর্শ হল শুধু লিখুন এবং আপনার নিজস্ব ভয়েস/স্টাইল বিকাশ করুন।


প্রায়শই আরও ব্যক্তিগতকৃত লেখা সহ ব্লগগুলি

গবেষণা পত্রের মতাে লেখাগুলির চেয়ে ভাল করে।


4. একটি সামাজিক মিডিয়া উপস্থিতি স্থাপন করুন :

একজন ব্লগার হিসাবে, আপনার সােশ্যাল মিডিয়া উপস্থিতি অ-আলােচনাযােগ্য। ব্যক্তিগত স্তরে, আপনি ফেসবুক নিরর্থক বা ইনস্টাগ্রাম বিরক্তিকর খুঁজে পেতে পারেন।


কিন্তু পেশাগতভাবে, আপনি যদি আপনার ব্যবসা - এবং বিশেষ করে আপনার অনলাইন ব্যবসা - সফল করতে চান, সেই প্ল্যাটফর্মগুলিতে সক্রিয় উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আপনার সম্ভাব্য গ্রাহকরা সােশ্যাল মিডিয়াতে সক্রিয় এবং তাদের মনের মধ্যে নিজেকে সর্বাগ্রে রাখা অপরিহার্য বিক্রয় বাড়ানাের জন্য, আপনি আপনার সম্ভাবনা পূরণ করুন যেখানে তারা আছে।


একটি সামাজিক মিডিয়া উপস্থিতি প্রতিষ্ঠা করা আপনাকে আপনার বিদ্যমান। ক্লায়েন্টদের সাথে সম্পর্ক গড়ে তুলতে, তাদের আনুগত্যকে শক্তিশালী করতে, আপনার ওয়েব ট্র্যাফিক বাড়াতে এবং আপনার প্রতিযােগিতায় পার্থক্যের একটি

পয়েন্ট দিতে সহায়তা করবে।


সােশ্যাল মিডিয়াতে আপনার উপস্থিতি বাধ্যতামূলক, তবে আপনি যদি অনিবার্য বিলম্ব করে থাকেন তবে ভয় পাবেন না: এটি কখনই খুব বেশি দেরি নয়।


5. স্ক্যানারদের জন্য লিখুন :

73% দর্শক ব্লগ পােস্টটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়ার পরিবর্তে স্কিম করে। সুতরাং, আপনার ব্লগ পােস্টগুলিকে স্ক্যানযােগ্য করে তােলা গুরুত্বপূর্ণ।


এর মানে বােল্ড শিরােনাম এবং উপশিরােনাম , সংখ্যাযুক্ত তালিকা এবং বুলেট তালিকা ব্যবহার করা। আপনি আপনার বাক্য এবং অনুচ্ছেদ ছােট রাখা উচিত যাতে এটি পড়া সহজ হয়, আপনি পাঠকদের মনােযােগ আকর্ষণ করতে 1-বাক্য অনুচ্ছেদ ব্যবহার করতে পারেন।


6. ভালাে ওয়েব ডিজাইনে বিনিয়ােগ করুন :

নতুনদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্লগিং টিপস এবং কৌশলগুলির মধ্যে একটি হল, আপনার পাঠকদের জন্য ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য সময় ব্যয় করা।


সব ব্লগকে একই রকম দেখতে হবে না, বা একই বৈশিষ্ট্য ব্যবহার করতে হবে। এটিতে আপনাকে সাহায্য করার জন্য আপনাকে একজন পেশাদার ওয়েব ডিজাইনার নিয়ােগ করতে হতে পারে।


অথবা আপনি যদি আপনার ওয়েবসাইট ডিজাইনে সাহায্য করার জন্য কাউকে নিয়ােগ করতে না পারেন, তাহলে এলিগ্যান্ট থিম থেকে একটি উচ্চ-মানের ওয়ার্ডপ্রেস থিম বিবেচনা করুন . যেমন Divi (এই ব্লগে ব্যবহৃত থিম)।


তাদের বেছে নেওয়ার জন্য অনেকগুলি ডিজাইন রয়েছে, যার সবকটিই একটি দুর্দান্ত ব্লগ ডিজাইনের সাথে আসে৷


আপনার বিশেষ কুলুঙ্গি জন্য সঠিক কি, এই এলাকায় মনােযােগ দিন: পাঠ্যের আকার সমস্ত ডিভাইসে পাঠযােগ্য হওয়া উচিত (একটি প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন এতে সহায়তা করবে।


ডিজাইনের উপাদানগুলি আপনার ব্র্যান্ড পরিচয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। আপনার বিষয়বস্তু ফোকাস হতে হবে, পৃষ্ঠায় বিশৃঙ্খলা এড়িয়ে চলুন।


7. ইনফোগ্রাফিক্স ব্যবহার করুন :

একটি ব্লগ যে কোনাে ব্র্যান্ডের জন্য একটি অপরিহার্য হাতিয়ার। এটি সেই জায়গা যেখানে আপনি আপনার চিন্তার নেতৃত্ব তৈরি করেন,


গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে মূল্য অফার করেন এবং আপনার ব্র্যান্ডের প্রতি আপনার দর্শকদের বিশ্বাস গড়ে তােলেন।


কিন্তু আপনার শ্রোতাদের সত্যিকার অর্থে আকর্ষিত করার ক্ষেত্রে অনেক ব্লগ পােস্ট | কম পড়ে - এবং এখানেই ইনফোগ্রাফিক্সের মতাে ভিজ্যুয়াল সামগ্রী উদ্ধারে আসতে পারে।


কতটা ভিজ্যুয়াল কন্টেন্ট ব্যস্ততাকে উন্নত করতে পারে তা জানার জন্য আপনাকে ইনফোগ্রাফিক বিশেষজ্ঞ বা ডিজাইন এজেন্সি হতে হবে না।


নিলসেন নরম্যান গ্রুপ রিপাের্ট করে যে শ্রোতারা 600+ শব্দ সহ একটি পাঠ্যের শুধুমাত্র 20% পড়বে। আপনি শুধু পাঠ্যের বড় ব্লক দিয়ে আপনার শ্রোতাদের মনােযােগ ধরে রাখতে পারবেন না।


কিন্তু নিয়মিত বিরতিতে ভিজ্যুয়াল বিষয়বস্তু ইন্টারজেক্ট করা সমস্ত পার্থক্য করতে পারে। এটি আপনি যে গল্পটি বলছেন তা প্রাণবন্ত করে তােলে এবং সেই গল্পের সাথে জড়িত হওয়ার জন্য তাদের বিভিন্ন উপায় দেয়৷




8. কাস্টম ব্লগ ইমেজ ব্যবহার করুন :

আমি অনেক লেখককে তাদের নিবন্ধগুলির জন্য Unsplash থেকে একই শীর্ষ চিত্রগুলি ব্যবহার করতে দেখি। এটি ঠিক আছে - তবে নিয়মিত পাঠকরা এটি লক্ষ্য করেন।


কম ব্যবহৃত ছবি খোঁজার চেষ্টা করুন। আপনি যখন অনেক কিছু লেখেন তখন এটি কঠিন হতে পারে, কিন্তু আমার অভিজ্ঞতায় এটি সময়ের মূল্য। ছবিগুলাে সম্পূর্ণ অরিজিনাল হলে গুগলের সার্চ ইঞ্জিনও এর জন্য আপনাকে পুরস্কৃত করে।


আপনি যদি বিনামূল্যের ছবিগুলির বাইরে দেখতে ইচ্ছুক হন এবং আপনি প্রচুর নিবন্ধ লিখছেন, তাহলে উচ্চ মানের স্টক চিত্রগুলির একটি সাশ্রয়ী প্যাকেজ কেনার জন্য এটি মূল্যবান হতে পারে।

আমি অনেক সফলতার সাথে এই চেষ্টা করেছি।


9. আপনার বিপণন স্বয়ংক্রিয় বিপণন অটোমেশন :

একটি শক্তিশালী সমাধান যা ক্রমবর্ধমান ব্যবসাগুলিকে আপনার বিপণনের কাজগুলিকে স্ট্রিমলাইন, স্বয়ংক্রিয় এবং নিরীক্ষণের মাধ্যমে স্কেল করার অনুমতি দেয়।


একটি অভিজাত প্ল্যাটফর্ম যা ছিল তা আরও সাধারণ হয়ে উঠছে, যার অর্থ বিপণনকারীদের নিশ্চিত করতে হবে যে তারা প্রতিযােগিতামূলক থাকার জন্য অটোমেশন থেকে এনগেজমেন্ট মার্কেটিংয়ে চলে যাচ্ছে।


স্বয়ংক্রিয়ভাবে ব্লগ পােস্ট প্রচারের জন্য সেরা পদ্ধতিগুলির মধ্যে একটি, যেটি আমি ব্যবহার করেছি, তা হল PenSignall পেনসিগন্যাল হল একটি টুল যা স্বয়ংক্রিয়ভাবে টুইট করে ব্লগ পােস্ট নিবন্ধগুলির সাথে লিঙ্ক করে। PenSignal বিনামূল্যে এবং অর্থপ্রদানের উভয় প্ল্যান অফার করে।


10. গেস্ট ব্লগ পােস্ট লিখুন :

অতিথি ব্লগিং হল একটি অনুসরণ করার দ্রুততম উপায়। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র উচ্চ-মানের, প্রাসঙ্গিক সাইটগুলিতে পােস্ট করেছেন।


একটি অতি-প্রাসঙ্গিক সাইটে একটি অসামান্য পােস্ট আপনার ব্লগিং ক্যারিয়ারের জন্য অপ্রাসঙ্গিক সাইটে 100টি নিম্নমানের পােস্টের চেয়ে বেশি কাজ করবে৷ আপনার প্রচেষ্টা, সময় এবং সৃজনশীলতাকে বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন।


যােগাযােগ করার আগে আপনি নিশ্চিত করতে চান যে আপনি সাইটের অতিথি ব্লগিং নির্দেশিকা পড়েছেন। যদি সাইট অতিথি পােস্টগুলি গ্রহণ করে তবে হােস্ট ব্লগার সাধারণত এই নির্দেশিকাগুলি বেশ স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে পােস্ট করবে৷


আপনি নিজেকে বােকা বানাতে চান না। যদি কোনও সাইটের মালিক দেখেন যে আপনি নির্দেশিকাগুলি পড়ার জন্যও সময় নেননি, তাহলে আপনি ইতিমধ্যেই হারিয়ে ফেলেছেন পৌঁছানাের সময় সৃজনশীল হওয়া গুরুত্বপূর্ণ যাতে আপনি ভিড় থেকে আলাদা হন।


অনেক জনপ্রিয় সাইট প্রতি সপ্তাহে কয়েকশ বা এমনকি হাজার হাজার অতিথি পােস্টের অনুরােধ পায়। এর মানে হল আপনাকে সম্ভবত কয়েকটি ইমেল পাঠাতে হবে।


11. পুরানাে বিষয়বস্তু আপডেট করুন :

এটি এমন কিছু যা আমি নিয়মিত করি: আপনার পুরানাে পােস্টগুলির মাধ্যমে যান, প্রাসঙ্গিক লিঙ্ক যােগ করুন (নতুন বিষয়বস্তুর সাথে লিঙ্ক করা), আপনার ফটো আপডেট করুন,


একটি ইমেল সদস্যতা ফর্ম যােগ করুন, পাঠ্য সহ Pinterestবান্ধব ছবি, কীওয়ার্ড যােগ করুন, ভুলগুলি পরীক্ষা করুন, কন্টেন্ট আপগ্রেড় যােগ করুন।


সেই পুরানাে কন্টেন্টের কিছু আপডেট করা আপনার ব্লগে কিছু ট্রাফিক চালানাের একটি চমৎকার উপায় হতে পারে।



12. অনুসন্ধান অভিপ্রায় সচেতন হন :

Google এর লক্ষ্য তার ব্যবহারকারীদের তাদের প্রশ্নের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল প্রদান করা। এর মানে আপনি যদি Google-এ উচ্চ Rank করতে চান এবং প্যাসিভ, অর্গানিক ট্রাফিক পেতে চান, তাহলে আপনাকে প্রশ্নের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল হতে হবে।


এর মানে আপনাকে এমন সামগ্রী তৈরি করতে হবে যা অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে সারিবদ্ধ হয়।

আপনি কিভাবে অনুসন্ধান অভিপ্রায় খুঁজে বের করবেন?


আপনি কিভাবে অনুসন্ধান অভিপ্রায় খুঁজে বের করবেন?

সৌভাগ্যক্রমে, যেহেতু Google সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল দেখানাের জন্য কাজ করে, আপনি এটিকে আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন।


আপনার নির্বাচিত বিষয়ের জন্য শুধুমাত্র শীর্ষ 10টি ফলাফল দেখুন, এবং দেখুন বর্তমানে কোন ধরনের পৃষ্ঠা Ranking করছে।


13. রেফারেন্সিং মূল্যের বিষয়বস্তু তৈরি করুন :

আপনাকে দুর্দান্ত সামগ্রী তৈরি করতে বলা কার্যকর নয়। তবে আপনার বিষয়বস্তু "বিষয়টি মন্তব্য করার যােগ্য" তা নিশ্চিত করা একটি আরও সহজ ধারণা যার সাথে কাজ করা।


আপনার হাতে সত্যিই বিস্ময়কর কিছু আছে কিনা তা বলাও অনেক সহজ। আপনার নিবন্ধ অনন্য? আপনি কি এমন ধারণা, মতামত বা পয়েন্ট-অফ-ভিউ উপস্থাপন করেছেন যা সম্পর্কে অন্য কেউ কথা বলেনি?


লােকেরা কি আপনার নিবন্ধে উদ্ধৃতি, উদ্ধৃতি বা লিঙ্ক করবে? মানুষ শেয়ার এবং এটা সম্পর্কে কথা বলতে হবে?


উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে দারুণ! যদি না হয়, ল্যাবে ফিরে যান এবং এটি পুনরায় কাজ করুন। আপনি সবসময় ডেটা, সমীক্ষা চালানাে বা অভিজ্ঞতা অর্জন করে একটি অনন্য দৃষ্টিভঙ্গি যােগ করতে পারেন।


14. অন-পেজ এসইও অপ্টিমাইজ করুন : অন-পেজ এসইও হল এসইওর একটি একক উপাদান, কিন্তু সেই ধারণাটিকে অবমূল্যায়ন করতে দেবেন না। অফ-সাইট এসইওর বিপরীতে, অন-পেজ Ranking ফ্যাক্টরগুলির সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার আছে।


সমস্ত টুকরা একসাথে মাপসই করা হলে, আপনি বাের্ড জুড়ে ইতিবাচক ফলাফল দেখতে হবে,

EAT এর অর্থ হল দুক্ষতা, কর্তৃত্ব এবং বিশ্বস্ততা এবং এটি হল Google কীভাবে ওয়েবসাইটগুলিকে রেট দেয় তার ভিত্তি৷


ইন্টারনেটে সর্বোচ্চ Ranking পৃষ্ঠাগুলিতে প্রিমিয়াম সামগ্রী রয়েছে যা আপনার শিল্পের জন্য প্রযােজ্য, তথ্যপূর্ণ এবং ভাল লেখা।



সমস্ত অন-পেজ এসইও কৌশলগুলিকে উচ্চ-র্যাঙ্কিং ওয়েবপেজগুলি সুরক্ষিত করার জন্য অবশিষ্ট কারণগুলি বাস্তবায়ন করার সময় এই গুণগুলি বিবেচনা করতে হবে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url