উইন্ডোজ ইনস্টল করার আগে জেনে নিন 6 টি টিপস ?


Top 6 Tips before installing the latest Windows



Tap to Read the Post English.


উইনডােজ ইনস্টলের আগে জেনে নিন কিছু গুরুত্বপূণ বিষয়



উইনডােজ হলাে অপারেটিং সফটওয়্যার। তবে মাঝে মাঝে সিস্টেম সফটওয়্যারে সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, বিভিন্ন ধরনের ভাই আক্রমণের কারণে উইনডােজের সিস্টেম সফটওয়্যার ক্ষতিগ্রস্থ হয়ে থাকে ।


উইনডােজের এই সিস্টেম সফটওয়্যারটিকে পুনরায় ইনস্টল (Reinstall) করা প্রয়ােজন হয়ে থাকে। তবে অনেক ব্যবহারকারী বুঝে বা না বুঝে উইনডে ইনস্টল করার চেষ্টা করেন।


ফলশ্রুতিতে হার্ডডিস্কের অতি গুরুত্বপূর্ণ ফাইলগুলাে নষ্ট হয়ে পুরাে হার্ডডিস্ক ফরম্যাটেড হয়ে যায় কিংবা পুরাে হার্ডডিস্কটি নষ্ট হয়ে যায়।


উইনডােজ সিস্টেম সফটওয়্যারটি আপনার কম্পিউটারকে সচল বা কর্মক্ষম রাখে। আপনি যখন কম্পিউটার অন করবেন তখন এই সিস্টেম সফটওয়্যারটি স্বয়ংক্রীয়ভাবে চালু হয়ে আপনার কম্পিউটারের মনিটরে উইনডােজের ডেস্কটপ প্রদর্শিত করে।


পরবর্তীতে এই ডেস্কটপ থেকে উইনডােজের সিস্টেম সফটওয়্যারের ব্যাকআপ অনুযায়ী আপনি যাবতীয় কাজ করতে পারবেন। আপনি যখনই কম্পিউটার কিনবেন- তখনই বিক্রেতা প্রতিষ্ঠান এই সিস্টেম সফটওয়্যারটি।


আপনার চাহিদা অনুযায়ী কম্পিউটারে ইনস্টল করে দেয়।

এই পর্বে আমরা কীভাবে সহজে ও নিরাপদ উপায়ে উইনডােজ ইনস্টল করা। যায় সেই বিষয় সম্পর্কে জানবাে। বাজারে উইনডােজের কয়েকটি ভার্সান প্রচাল আছে।


উইনডােজ ইনস্টলে লক্ষনীয়


Read more >


উইনডােজ ইনস্টলের প্রথম বা সবচেয়ে গুরুত্বপূর্ণ সতর্কতা হলাে আপনি বাজার থেকে বা যে কোন সাের্স থেকে যে ইনস্টলার সিডি বা উইনডােজ


সমদ্ধ সিড়ি কিংবা ডিভিডি কিনবেন- তা যেন নির্ভরযােগ্য হয়। একটা নির্দিষ্ট প্রােডাক্ট কী (ক্র্যাক নাম্বার বা কী ওয়ার্ড) থাকে- সেই নাম্বারটি যেন সঠিক হয়।


বাজারে বিভিন্ন ধরনের উইনডােজ সিস্টেম সমৃদ্ধ সিডি কিংবা ডিভিডি কিনতে পাওয়া যায় । বিভিন্ন কোম্পানী সিডি টু সিডি কপি করেও এই সফটওয়্যার বিক্রি করে থাকে।


ফলে অনেক ক্ষেত্রে। সিডির দুর্বলতাজনিত কারণে ইনস্টল করা অবস্থায় উক্ত সিডি ক্র্যাক হতে পারে । ফলে সেই মুহর্তে অনেক ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা প্রচুর।


অনেক সময় দেখা যায় দুর্বল সিডি কিংবা ডিভিডি থেকে উইনডােজ ইনস্টল করার সময় মাঝপথে সেগুলাে বিকল হয়ে পড়ে।


এমতাবস্থায় অনেক সময় আপনার চোখের সামনে সম্পূর্ণ হার্ডডিস্ক ক্র্যাশ হয়ে যেতে পারে। এইসব কারণে উইনডােজ ইনস্টলের সবগুলাে নিয়ম ভালভাবে জেনে নিয়ে তারপর এই সিস্টেম সফটওয়্যারটি ইনস্টল করা উচিত।


উইনডােজ ইনস্টলের আগে জেনে নিন কিছু গুরুত্বপূণ বিষয়


(১) আপনার কম্পিউটারটি উইনডােজ এক্সপি ইনস্টলের জন্য সঠিকভাতে উপযুক্ত কিনা দেখে নিন। অর্থাৎ আপনার কম্পিউটারে সংযুক্ত সিডি/ডিভিডি ডাই। কীবাের্ড, মাউস, মনিটর, ইউপিএস বা Power Supply সঠিকভাবে সংযুক্ত আছে কিনা একবার চেক করে নিন।


(২) আপনার কাছে উইনডােজ এক্সপি সমৃদ্ধ সিডি কিংবা ডিভিডি আছে।


(৩) উক্ত ইনস্টলার সিডির কভারে নির্দিষ্ট প্রােডাক্ট কী থাকে। সেটা ঠিকমত আছে কিনা দেখে নিন।


(৪) আপনার কম্পিউটার কেনার সময় মাদারবাের্ডের যে সিডি বা ডিভিড়িগুলাে সরবরাহ করা হয়েছে। উক্ত সিডি বা ডিভিডি ভাল আছে কিনা দেখে নিন। কারণ, বেশিরভাগ ক্ষেত্রে উইনডােজ নতুন করে ইনস্টল করার পর গ্রাফিক্স কার্ড, সাউন্ড। কার্ড ইত্যাদি পুনরায় ইনস্টল করার প্রয়ােজন হয়।


(৫) আপনার কম্পিউটারে ইনস্টলকৃত সফটওয়্যারগুলাের সফট কপি হার্ডডিস্কের অন্য কোন পার্টিশনে কিংবা আলাদা কোন ডিভাইসে কপি করে রাখা। আছে কিনা দেখে নিন। না থাকলে কপি করে রাখুন। কারণ, আপনার C ড্রাইভে ইনস্টলকৃত সফটওয়্যারগুলাে আনইনস্টল হয়ে যাবে।


Read more >


(৬) সবসময় আপনার C ড্রাইভ সিস্টেম সফটওয়্যারের জন্য খালি রাখা উচিত। কিন্তু অনেকসময় ডেস্কটপে কিংবা C ড্রাইভের My Documentsফোল্ডারে কিছু ফাইল অনেকেই রেখে থাকেন। আপনি যদি উইনডােজ রিইনস্টল / ইনস্টল

করতে চান তাহলে উক্ত ফাইলগুলাে ব্যাকআপ করে রাখা উচিত।


কারণ, ইনডােজ রিইনস্টল করার সময় C ড্রাইভ ফরম্যাট করার প্রয়ােজন হয় । সইক্ষেত্রে উক্ত ফাইলগুলাে সব ডিলিট (Delete) হয়ে যাবে। পরবর্তীতে ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হলে উক্ত ফাইলগুলাে পুনরায় আগের অবস্থানে স্টোর করতে পারবেন।


উইনডােজ ইনস্টলের কয়েকটি প্রয়ােজনীয় ধাপ বা পদক্ষেপ রয়েছে। এগুলাের সবই ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার আগে একবার আগাগােড়া চেক করে নিতে হয়।


যেমন: উইনডােজ ইনস্টলের সম্পূর্ণ সময়সীমা প্রায় ১ ঘন্টা থেকে ২ ঘন্টার কাছাকাছি হতে পারে। এই সময় ইলেকট্রিসিটি ফেইলর যাতে সমস্যা সৃষ্টি করতে না পারেএই জন্য ইউপিএস বা আইপিএস ব্যবহার করা উচিত।


সাধারণত তিনটি ধাপে ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়ে থাকে। যেমন: (১) ইনস্টলেশন শুরু বা Begin the Installation।

(২) চলমান ইনস্টলেশন বা Continue the Installation ।

(৩) ইনস্টলেশন সফলভাবে সম্পন্ন করা বা Complete the Installation ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url